Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

দাম এক রেখে এবার নতুন
মোড়কে আসছে মিমুলের ঘি 

এবার নতুন মোড়কে বাজারে আসছে মিমুলের ঘি। প্যাকেজিংয়ে থাকছে চমক। মূলত জুট দিয়ে প্যাকেজিং করা হবে। স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের দিয়ে এই প্যাকেজিং করানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 
বিশদ
পানীয় জল পৌঁছে দিতে
হিমসিম সাঁইথিয়া পুরসভা 

নিজস্ব প্রতিনিধি, সিউড়ি: বাড়িতে জলের সংযোগ চেয়ে ভুরি-ভুরি আবেদন আসছে সাঁইথিয়া পুরসভায়। কিন্তু পানীয় জল পৌঁছে দিতে হিমসিম খাচ্ছে তৃণমূল পরিচালিত পুরসভা। পর্যাপ্ত রিজার্ভার না থাকায় জলের জোগান নেই শহরে। তাই নতুন জল প্রকল্প গড়তে রাজ্যের কাছে প্রস্তাব পাঠাচ্ছে সাঁইথিয়া পুরসভা। 
বিশদ

মোসাম্বি, বেদানার পর এবার বীজ
বিহীন আঙুর চাষ শুরু হচ্ছে বাঁকুড়ায় 

রুখাশুখা জেলা বাঁকুড়া। এখানে জলের অভাবে বহু জমিতেই ধান চাষ হয় না। তাই বিকল্প চাষে ঝুঁকছেন এই জেলার চাষিরা। বেশ কয়েক বছর আগেই আম, বেদানা ও মোসাম্বি চাষ করে জেলার চাষিরা লাভবান হয়েছেন।  
বিশদ

নাবালিকাকে ধর্ষণে অভিযুক্ত সিআরপিএফ
জওয়ানের পকসো আদালতে আত্মসমর্পণ 

সংবাদদাতা, বর্ধমান: নাবালিকাকে ধর্ষণে অভিযুক্ত সিআরপিএফ জওয়ানকে বিচার বিভাগীয় হেফাজতে পাঠানোর নির্দেশ দিল বর্ধমানের পকসো আদালত। অভিযুক্ত কুমারেশ তা বুধবার পকসো আদালতে আত্মসমর্পণ করে। রায়না থানার ইবিদপুরে তার বাড়ি।
বিশদ

কাটোয়া, কেতুগ্রাম ও মঙ্গলকোট বিধানসভা
কেন্দ্রে নতুন ভোটারের সংখ্যা ১৫ হাজার
 

সংবাদদাতা, কাটোয়া: ভোটের বাদ্যি বেজে গিয়েছে। রাজনৈতিক ময়দান থেকে পাড়ার চায়ের দোকানে শুরু হয়ে গিয়েছে তুমুল রাজনীতি চর্চা। রাজ্যজুড়ে রাজনৈতিক দলগুলি মিটিং-মিছিল শুরু করে দিয়েছেন।  
বিশদ

কাঁথিতে মুখ্যমন্ত্রীর ফ্লেক্স এবং তৃণমূলের
পতাকা ছেঁড়ার অভিযোগ বিজেপির বিরুদ্ধে 

মঙ্গলবার কাঁথির বিভিন্ন জায়গায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ফ্লেক্স ও তৃণমূলের পতাকা ছেঁড়ার অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। তার প্রতিবাদে রাতেই কাঁথি থানায় অবস্থানে বসেন তৃণমূলের নেতারা। তাঁরা অভিযুক্তদের অবিলম্বে গ্রেপ্তারের দাবি জানান। 
বিশদ

নেতাজির জন্ম জয়ন্তীতে বাঙালি আবেগ
কাজে লাগাতে মরিয়া তৃণমূল ও বিজেপি 

দুর্গাপুজো থেকে রামনবমী, গত কয়েক বছরে বাঙালির বিভিন্ন উৎসবেও লেগেছে রাজনৈতিক রং। পুজো অথবা উৎসবে কোন দল কতটা আন্তরিক, তা নিয়ে দড়ি টানাটানি আকছার চোখে পড়ছে।  
বিশদ

বিশ্বভারতীর উপাচার্যের পদত্যাগ দাবি,
এসএফআইয়ের চিঠি মোদি, কোবিন্দকে 

সংবাদদাতা, শান্তিনিকেতন: বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর পদত্যাগ দাবি করেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে চিঠি দেওয়া হবে এসএফআইয়ের তরফে। পাশাপাশি উপাচার্যের পদত্যাগ চেয়ে বৃহত্তর আন্দোলন করা হবে বিশ্বভারতী জুড়ে।  
বিশদ

সোনাঝুরির সেই আদিবাসী গ্রাম পরিদর্শন
দুয়ারে সরকারের নোডাল অফিসারের
 

সংবাদদাতা, শান্তিনিকেতন ও বোলপুর: মুখ্যমন্ত্রী নির্দেশের পর শান্তিনিকেতনের সোনাঝুরি জঙ্গল লাগোয়া বল্লভপুরডাঙা ও সরকারডাঙাকে আদর্শ গ্রাম হিসেবে তুলে ধরতে তৎপর জেলা প্রশাসন। বুধবার সকালে জেলাশাসক বিজয় ভারতীকে সঙ্গে নিয়ে সোনাঝুরির ওই দুটি গ্রাম পরিদর্শন করেন দুয়ারে সরকার প্রকল্পের নোডাল অফিসার রোশনি সেন।  
বিশদ

বোলপুরের বিভিন্ন এলাকায় রমরমিয়ে
চলছে গাঁজার কারবার, উদাসীন প্রশাসন 

বোলপুরের ভুবনডাঙায় প্রশাসনের নজর এড়িয়ে রমরমিয়ে চলছে গাঁজা সহ বিভিন্ন নিষিদ্ধ মাদকের কারবার। ৪ ও ৫ নম্বর ওয়ার্ডের বিভিন্ন জায়গায় মাদক বিক্রি হচ্ছে বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের।  
বিশদ

মাটি ও বালি পাচার বন্ধে অভিযান, ২০
লক্ষ টাকা জরিমানা আদায় এক সপ্তাহে 

গত এক সপ্তাহে মাটি ও বালি পাচারের বিরুদ্ধে অভিযান চালিয়ে ২০ লক্ষ টাকা জরিমানা আদায় করল পূর্ব মেদিনীপুর জেলা ভূমি ও ভূমি সংস্কার দপ্তর। রামনগর-১ ও ২, কোলাঘাট এবং তমলুক থানা এলাকায় প্রায় ২০টি লরি আটক করা হয়েছে। প্রতিটি লরি থেকে এক লক্ষ করে মোট ২০ লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়েছে।  
বিশদ

হুটমুড়ায় মৃত তৃণমূল কর্মীর পরিবারকে
দল ২ লক্ষ টাকা আর্থিক সাহায্য দিল 

সংবাদদাতা, পুরুলিয়া: মুখ্যমন্ত্রীর হুটমুড়ার সভার পার্কিং জোনে বাস থেকে পড়ে গিয়ে বাঘমুণ্ডির মৃত তৃণমূল কর্মীর পরিবারকে দলের পক্ষ থেকে ২ লক্ষ টাকা আর্থিক সাহায্য তুলে দেওয়া হল। 
বিশদ

চাপড়ায় বাড়িতে বোমা বিস্ফোরণের
ঘটনায় তৃণমূল নেতা গ্রেপ্তার, চাঞ্চল্য 

চাপড়ার বেদবেড়িয়ার তৃণমূল নেতা আসরাফ শেখকে ফের গ্রেপ্তার করল পুলিস। গত সপ্তাহে জামিনে মুক্ত হয়ে বাড়ি ফিরেছিলেন তিনি। বোমা তৈরি ও এলাকায় আতঙ্ক ছড়ানোর অভিযোগে মঙ্গলবার রাতে ফের তাঁকে গ্রেপ্তার করে চাপড়া থানার পুলিস। 
বিশদ

ফের পর্যটকদের জন্য খুলল নবদ্বীপের
সরকারি যুব আবাস, শুরু হল বুকিং 

করোনা সংক্রমণের জেরে নবদ্বীপের সরকারি যুব আবাস কোয়ারেন্টাইন সেন্টার করা হয়েছিল। কিন্তু করোনার প্রকোপ কমায় দীর্ঘদিন ধরে রোগী আসা বন্ধ হয়েছে। নতুন বছরের শুরু থেকেই নবদ্বীপ ও মায়াপুরে বেড়াতে আসা পর্যটকদের জন্য‌ এই যুব আবাসের দরজা খুলে গিয়েছে।  
বিশদ

পূর্বস্থলীর মানুষের দীর্ঘদিনের দাবি
পূরণ করে চালু হচ্ছে দমকল কেন্দ্র 

সংবাদদাতা, পূর্বস্থলী: গত তিন বছরে ১৩টি অগ্নিকাণ্ড ঘটেছে পূর্বস্থলীতে। মানুষের অভিযোগ, সব ঘটনাতেই দমকলের ইঞ্জিন অনেক পরে ঘটনাস্থলে এসেছে। আগুনে লক্ষ লক্ষ টাকার জিনিসপত্র পুড়ে ছাই হয়েছে। দীর্ঘকাল পর এবার মানুষের দাবি পূরণ করে পূর্বস্থলীতে স্থায়ী দমকল কেন্দ্র চালু হতে চলেছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
সামনেই নেতাজি জয়ন্তী ও সাধারণতন্ত্র দিবস। হাতে সময় কম, বড়বাজারে জমে উঠেছে জাতীয় পতাকার বিক্রি। ব্যবসায়ীদের বক্তব্য, করোনা আবহ এখন অনেকটাই কেটে গিয়েছে, তাই আমাদের ...

নিজস্ব প্রতিনিধি, মালদহ: দুয়ারে সরকার কর্মসূচিতে জমা পড়া অভিযোগের নিষ্পত্তি বা পাড়ায় সমাধান কর্মসূচিতে রূপায়িত প্রকল্পের ব্যাপারে মানুষকে আরও বেশি করে জানাতে হবে। প্রকল্পস্থলে উদ্বোধনী ...

৪০টি শ্রম আইনকে একত্রিত করে চারটি লেবার কোডে পরিণত করেছে কেন্দ্রীয় সরকার। ১ এপ্রিলের আগেই সারা দেশে কার্যকর করা হতে পারে সেই চার লেবার কোড। এমনটাই খবর শ্রমমন্ত্রকের শীর্ষ সূত্রে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার রাতে হঠাৎই শারীরিক অবস্থার অবনতি ঘটল প্রাক্তন ফুটবলার প্রশান্ত ডোরার। জেনারেল বেড থেকে তাঁকে আইসিইউ’তে স্থানান্তরিত করা হয়েছে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

 বিদ্যার্থীরা পড়াশুনার ক্ষেত্রে বিভিন্ন সুযোগ সুবিধা পাবে। নিজের প্রতি আত্মবিশ্বাস বাড়বে। অতিরিক্ত চিন্তার জন্য উচ্চ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০১ - টেলিফোনের উদ্ভাবক ইলিশা গ্রে-র মৃত্যু
১৯৪৫- স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী বসুর মৃত্যু
১৯৫০- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের মৃত্যু
১৯৬৮- চারটি হাইড্রোজেন বোমা সহ গ্রিনল্যান্ডে ভেঙে পড়ল আমেরিকার বি-৫২ যুদ্ধবিমান
১৯৭২ - মনিপুর, মেঘালয় ও ত্রিপুরা ভারতের পূর্ণ রাজ্যে পরিণত হয়।
১৯৮৬- অভিনেতা সুশান্ত সিং রাজপুতের জন্ম 
২০০৮ - কালো সোমবার হিসেবে বিশ্বব্যাপী শেয়ার বাজারে প্রতিষ্ঠিত। এফটিএসই ১০০-এর সূচক একদিনে সবচেয়ে বড় পতন ঘটে। ইউরোপীয় স্টক এক্সচেঞ্জগুলো ১১ সেপ্টেম্বর, ২০০১ - এর পর সবচেয়ে খারাপ করে শেষ হয়। এশিয়ার শেয়ার মার্কেটগুলোর সূচক ১৪% কমে যায়।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৯ টাকা ৭৪.০০ টাকা
পাউন্ড ৯৮.১৩ টাকা ১০১.৫৭ টাকা
ইউরো ৮৭.২৫ টাকা ৯০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,১৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ মাঘ ১৪২৭, বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, অষ্টমী ২৩/২০ দিবা ৩/৫১। অশ্বিনী নক্ষত্র ২৩/৪ দিবা ৩/৩৬। সূর্যোদয় ৬/২২/৪২, সূর্যাস্ত ৫/১৩/১০। অমৃতযোগ রাত্রি ১/৭ গতে ৩/৪৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫২ মধ্যে। বারবেলা ২/২৯ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪৮ গতে ১/২৭ মধ্যে। 
৭ মাঘ ১৪২৭, বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, অষ্টমী দিবা ৩/৪৪। অশ্বিনী নক্ষত্র অপরাহ্ন ৪/২। সূর্যোদয় ৬/২৬, সূর্যাস্ত ৫/১২। অমৃতযোগ রাত্রি ১/৭ গতে ৩/৪২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/৪৬ মধ্যে ও ১০/৪৩ গতে ১২/৫৬ মধ্যে। কালবেলা ২/৩০ গতে ৫/১২ মধ্যে। কালরাত্রি ১১/৪৯ গতে ১/২৮ মধ্যে।
৭ জমাদিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল-এ আজ মোহন বাগান ১ : ০ গোলে হারাল চেন্নাইয়ানকে 

09:30:58 PM

আইএসএল: মোহন বাগান ১ চেন্নাইয়ান ০ (৯০ মিনিট) 

09:24:48 PM

আইএসএল: মোহন বাগান ০ চেন্নাইয়ান ০ (প্রথমার্ধ)

08:24:23 PM

পুনের অগ্নিকাণ্ডে পাঁচজনের দেহ উদ্ধার
পুনের সিরাম ইনস্টিটিউটের অগ্নিকাণ্ডের ঘটনায় পাঁচজনের দেহ উদ্ধার হয়েছে বলে ...বিশদ

06:12:59 PM

বর্ধমান ও আসানসোলে বিজেপি-র গোষ্ঠী কোন্দল প্রকাশ্যে
বর্ধমান শহর ও আসানসোলে একসঙ্গে দু’জায়গায় প্রকাশ্যে এল বিজেপির গোষ্ঠীদ্বন্দ্ব। ...বিশদ

05:12:00 PM

পুনের সিরাম ইনস্টিটিউটে আগুন
অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল দেশের বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা  পুনের সিরাম ...বিশদ

03:20:00 PM